ইউটিউব ভিডিও অপ্টিমাইজেশন কিভাবে করবেন? Todaytrick

অগোছালো কোন জিনিসকে যখন সঠিকভাবে গোছিয়ে রাখা হয়। তখন সেটা দেখতে অনেকভালো লাগে এবং সবার কাছে পছন্দনীয় হয়। ঠিক তেমনি ইউটিউব এ আপনার একটা ভিডিওকে যখন সঠিকভাবে অপ্টিমাইজড করে আপলোড করবেন, তখন সেটার ভ্যালোটা সবসময় বেশি থাকবে। আর এই কাজটা প্রতিটা ইউটিউবার এর জানা উচিৎ। চলুন জেনে নিই কিভাবে ইউটিউবের জন্য ভিডিও অপ্টিমাইজড করবেন।

ভিডিও অপ্টিমাইজেশন কেন করবেন?

আমরা প্রত্যেকেই জানি যে কোন ওয়েবসাইটকে সার্চ ইজ্ঞিন এর প্রথমে নিয়ে আসতে হলে সেই ওয়েবসাইটকে সার্চ ইজ্ঞিন অপ্টিমাইজেশন সংক্ষেপে (এসইও) করতে হয়। ঠিক তেমনি ইউটিউব এর কোন ভিডিওকে সার্চ রেজাল্ট এ বা সঠিক গ্রাহক এর কাছে পৌছানোর জন্য আপনাকে ভিডিও গুলো অপ্টিমাইজেশন করতে হবে।
ইউটিউব একটি ফ্রি প্লাটফর্ম হওয়ায় যে কেউ নিজের ইচ্ছামত ভিডিও আপলোড করে। তারা কোন কাজ না জেনে কাজ করে সফল ইউটিউবার হতে চাই। যেমন ইচ্ছা তেমনভাবে ভিডিও আপলোড করে। কোন ধরনের এসইও বা অপ্টিমাইজেশন না করেই।
এরপর যখন তাদের ভিডিও গুলো ভিজিটরদের কাছে পৌছায় না, ভিডিওতে যখন ভিউ হয় না, তখন তারা হতাশায় পড়ে যায়। এজন্য কোন কিছু করার আগে তার সম্পর্কে একটু হলেও জানা প্রয়োজন।

ভিডিও অপ্টিমাইজেশন কিভাবে করবেন?

ভিডিও অপ্টিমাইজেশন করার জন্য আপনাকে কিছু বিষয় সঠিকভাবে করতে হবে। যেমনঃ কিওয়ার্ড, টাইটেল, ট্যাগ, ডেসক্রিপশন, থাম্বনেইল ইত্যাদি। চলুন বিস্তারিত জেনে নিই।

ভিডিও তৈরি করা।

যেহেতু আপনার ভিডিওটি বিশ্বের অন্যতম বড় একটি প্লাটফর্ম এ আপলোড করবেন আপনার ভিডিও গুলো অবশ্যই ভালো কোয়ালিটির হতে হবে। আজকাল তু নিজের ইচ্ছেমত রেকর্ড করেই আপলোড করে দেই। কোয়ালিটি কেমন হল তা ভেবে দেখে না। কোন সমস্যা নেই, আপনার ইচ্ছামত ভিডিও আপলোড করতে পারবেন। যারা ভালো কোয়ালিটির ভিডিও আপলোড করে ভিউয়াররা তাদের ভিডিও না দেখে আপনার ভিডিও দেখবে? হয়ত একবার দেখবে এরপর তু আর দেখবে না। এইজন্যই ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করা প্রয়োজন।

অপফেজ এসইও

ভিডিও আপলোড করার আগে সেটাকে আপফেজ এসইও করতে হবে। সাধারনত একটা রেকর্ড বা এডিট করে সেইভ করবেন তখন সেটা নাম United1.mp4 বা qkgh665.mp4 এভাবে থাকে। আপনাকে সেটা চেন্জ করে আপনার ভিডিও এর টাইটেল এর নামটা দিতে হবে।

এরপর ভিডিওটা আপলোড করে দিন। আপলোড করার সময় প্রাইভেট করেই আপলোড করুন। পরে সবকিছু করা হয়ে গেলে নির্দিষ্ট টাইমে শিডিউল করে দিন।

টাইটেল

টাইটেল এ আপনাকে ভিডিও রিলেটেড মেইন কিওয়ার্ডটাই দিতে হবে। যেটা সার্চ করলেই আপনার ভিডিওটা চলে আসে। মেইন কিওয়ার্ড টাইটেল এর প্রথমে রাখতে হবে। আপনার ভিডিওটা যদি Earn money রিলেটেড হয় তাহলে আপনি

  • Earn money from home
  • Earn money without investment
  • Earn money per day 10$
  • Earn money with PPC work

এভাবেই মেইন কিওয়ার্ড টা প্রথমে রেখে আপনার ভিডিও এর কিওয়ার্ড রিলেটেড টাইটেল দিতে হবে। টাইটেলটা ইংরেজিতে দেওয়ার চেস্টা করুন। বাংলা হলেও সাথে কয়েকটা ইংরেজি শব্দ ব্যবহার করুন। টাইটেল এর শেষে আপনার চ্যানেল এর নামটি দিয়ে দিন।

ডেসক্রিপশন

আপনার ভিডিও এর ডেসক্রিপশন টা কমপক্ষে ৩০০ শব্দের হতে হবে। ডেসক্রিপশন এ প্রথমে আপনার ভিডিও রিলেটেড সংক্ষিপ্ত বর্ণনা দিবেন। এরপর আপনার প্রয়োজনীয় কোন কিছু তাকলে তা দিবেন। যেমন: সোশিয়াল মিডিয়া গুলোর লিংক, অ্যাফিলিয়েট লিংক ইত্যাদি বিষয় গুলো সুন্দর করে লিখে দিবেন।
সবশেষে, আপনার ভিডিও রিলেটেড মেইন এবং সেকেন্ডারি কিছু কিওয়ার্ড # দিয়ে ব্যবহার করতে হবে। কিওয়ার্ড রিসার্চ করার জন্য আপনি ফ্রি টিল Keywordtool.io ব্যবহার করতে পারেন।

ট্যাগ

আপনার ভিডিও গুলো সার্চ লিস্টে এবং রিলেটেড ভিডিওতে শু করানোর জন্য ট্যাগ গুলো অনেক গুরুত্বপূর্ণ। ট্যাগ এ আপনি মেইন এবং রিলেটেড ট্যাগ গুলো ব্যবহার করবেন। প্রয়োজনে আপনার রিলেটেড রেঙ্কিং এ আছে এমন ভিডিও গুলোর ট্যাগ গুলো চেক করে দেখতে পারেন।
এছাড়া কোন কিওয়ার্ড এর রেঙ্কিং কত তা দেখার জন্য Tubebuddy বা Bidiq Extension গুলো ব্যবহার করতে পারেন। এই এক্সটেনশন গুলো আপনার ভিডিও অপ্টিমাইজেশন এর কাজটি অনেক সহজ করে দিবে। যত রেঙ্কিং ট্যাগ ব্যবহার করবে ততভালো ভিউ আপনি পাবেন।

থাম্বনেইল

একটা ইউটিউব ভিডিওতে ভিউয়ার এর আকর্ষণ এবং CTR বাড়ানোর জন্য থাম্বনেইল অনেক বেশি গুরুত্বপূর্ণ। চেস্টা করবেন একটা ইউনিক থাম্বনেইল বানানোর জন্য। থাম্বনেইল এর সাইজ অবশ্যই ১২৮০*৭২০ রাখবেন। থাম্বনেইল টা একটু কালারপুল করুন। এমন থাম্বনেইল তৈরি করুন যেই থাম্বনেইল টা দেখে ভিউয়াররা ভিডিওটি দেখার জন্য ক্লিক করে।

সবশেষে, জিবনে আপনি যেটাই কনের না কেন? আপনাকে সফল হতে হলে পরিশ্রম করতে হবে। যতবেশি পরিশ্রম করবেন ততবেশি সফলতা পাবেন। আপনি যদি একজন ইউটিউবার হয়ে তাকেন তাহলে আপনার ভিডিও গুলো সঠিকভাবে অপ্টিমাইজড করে আপলোড করুন। এতে ফলাফলটা আগের চেয়ে অনেক বেশি পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap