ইনস্টাগ্রাম মার্কেটিং কি? কেন এবং কিভাবে করবেন? বিস্তারিত

অন্যান্য সোশিয়াল মিডিয়া প্লাটফর্ম গুলোর মত ইনস্টাগ্রাম ও অনেক বেশি জনপ্রিয় হয়ে উটেছে। যেখানে ৩ বিলিয়নের ও বেশি ব্যবহারকারী আছে। প্রতিদিন প্রায় ১ বিলিয়ন ছবি, ভিডিও পোস্ট করা হয়।

এখানে আছে অনেক ব্যবসায় প্রতিষ্ঠান, উদ্যোক্তা, ব্র্যান্ড, অন্যান্য ব্যবহারকারী। প্রত্যকেই তাদের নিজস্ব কাজগুলো ইনস্টাগ্রামে করে যাচ্ছে। আপনিও আপনার পণ্য বা সেবাকে এখানে মার্কেটিং করে প্রচুর পরিমানে গ্রাহক পেয়ে যাবেন।

আজকের এই আর্টিকেল এ জানতে পারবেন ইনস্টাগ্রাম মার্কেটিং কি? কিভাবে মার্কেটিং করবেন? কেন করবেন? বিস্তারিত।

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

ইনস্টাগ্রামের মাধ্যমে আপনার পণ্য বা সেবা সমূহকে সঠিক পদ্ধতিতে সবার কাছে পৌছানোই হল ইনস্টাগ্রাম মার্কেটিং।

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন?

প্রথমে আপনাকে সঠিক ইনফরমেশন দিয়ে একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার সময় নামটা সঠিকভাবে ব্যবহার করতে হবে। যেটা সবারকাছে পরিচিত হয়ে থাকবে।

এরপর একাউন্টিকে পারসোনাল থেকে বিজনেস একাউন্ট এ রুপান্তরিত করে নিন। এর জন্য সেটিং এ যান, সেখান থেকে “Switch to Business Profile” এ ক্লিক করুন। এখন আপনার একাউন্টটি একটি বিজনেস একাউন্ট এ পরিণত হল।

এখন আপনার একাউন্টিকে সুন্দরভাবে কাস্টমাইজড করতে হবে। এর জন্য ইউনিক একটা প্রোফাইলের ছবি, কভার, বিও দিতে হবে এবং সাথে যা যা দিতে সবকিছু দিয়ে একাউন্টিকে প্রফেশনাল করে নিতে হবে।

এরপর আপনার ব্যবসা/সার্ভিস রিলেটেড ছবি, ভিডিও পোস্ট করুন। অযথা কোন ছবি, ভিডিও আপলোড করবেন না। সবসময় ইউনিক কিছু শেয়ার করার চেস্টা করুন।

শেয়ার করার সময় অবশ্যই ছোট একটি স্টাটাস দিবেন। যেখানে আপনার পণ্য সম্পর্কে কিছু লিখুন। প্রতিদিন ২-৩ টা ছবি আপলোড করুন। যেকোন সময় আপলোড করবেন না।
আপনার কাস্টমাররা যেই সময়ে একটিভ থাকে তখন আপলোড করুন। এজন্য বিভিন্ন টুলস ব্যবহার করে পোস্ট গুলোকে শিডিউল করে রাখতে পারেন।

শেষে অবশ্যই #Hash-Tag ব্যবহার করুন। আপনার পোস্ট গুলো সঠিক এডিয়েন্স এর কাছে পৌছাতে #ট্যাগ সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিজের একটা ব্র্যান্ডিং ট্যাগ ব্যবহার করুন। যেটা আপনার ব্যবসাকে চিহ্নিত করবে।

লোকেশন সঠিক অবস্থান যুক্ত করুন যাতে সঠিক জায়গায় সঠিক কাস্টমার খুজে পেতে পারেন।

এখন আপনার গ্রাহকদের সাথে যতবেশি সম্ভব কানেক্ট হওয়ার চেস্টা করুন। এদের DM করুন। কমেন্ট এর রিপ্লাই করুন। তাদেরকে ফলো করতে হবে।
এরপর যখন আপনার পোস্ট গুলো আস্তে আস্তে সবার কাছে পৌছাবে তখন আপনার ব্যবসা সম্পর্কে, পণ্য সম্পর্কে সবাই জানতে তাকবে। এভাবেই ইনস্টাগ্রাম মার্কেটিং এর মাধ্যমে আপনার পণ্যকে সবার কাছে পৌছিয়ে বিক্রি বৃদ্ধি করতে পারবেন।

ইনস্টাগ্রাম মার্কেটিং কেন করবেন?

বর্তমানে সোশিয়াল মিডিয়া গুলোর মধ্যে ফেসবুক এরপর ইনস্টাগ্রাম ই সবচেয়ে জনপ্রিয়। আর সোশিয়াল মিডিয়া মার্কেটিং ছাড়া একটি ব্যবসায়ের গ্রোথ কল্পনাও করা যায় না। কেননা আপনার ব্যবসায়ের লক্ষ লক্ষ কাস্টমার সোশিয়াল মিডিয়ায় যুক্ত।

এক্ষেত্রে আপনি সহজেই তাদের কাছে আপনার পণ্য সম্পর্কে জানাতে পারতেছেন। ফেসবুক অনেক বেশি ব্যবহারকারী তাকাই সঠিক গ্রাহকদের টার্গেট করেও ভালো ফলাফল পাওয়া যায় না। কিন্ত ইনস্টাগ্রাম এ তুলনামূলক কম ব্যবহারকারী হওয়ায় ভালো ফলাফল পাওয়া যায়।

এছাড়া অনেক ব্যবহারকারী আছেন যারা ফেসবুক এর চেয়ে ইনস্টাগ্রাম বেশি ব্যবহার করে। তাই, আপনার ব্যাবসা, পণ্য, সার্ভিস এর গ্রাহক বৃদ্ধির জন্য ইনস্টাগ্রাম মার্কেটিং করা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap