অনলাইনে কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় ক্রোম এক্সটেনশন।

আজকাল অনলাইনে করা যায় না এমন কিছু খুজে পাওয়া দুষ্কর। আমাদের কাজ গুলোকে আরো সহজ এবং সুন্দর করতে অনেক টুলস এবং এক্সটেনশন এর প্রয়োজন হয়। যেগুলোর মাধ্যমে আমরা আমাদের কাজকে আরো সহজে করতে পারি। অনেক ধরনের সমস্যার সমাধান পেয়ে থাকি।

আজকের এই আর্টিকেল এ জানতে পারবেন অনলাইনে কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় ১০ টি সেরা ক্রোম এক্সটেনশন এবং সেগুলো কেন এবং কিভাবে ব্যবহার করবেন? বিস্তারিত।

1. Gramarly

Grammarly chrome extention-todaytrick
image credit: Grammarly

অনেক জনপ্রিয় একটি এক্সটেনশন Grammarly. এটি আপনাকে একজন ইংরেজি শিক্ষক এর মত সাহায্য করবে। আমরা যখন ইংরেজিতে কোন কিছু লিখি তখন আমাদের অনেক বানান এবং গ্রামার ভুল হয়।

যা আমরা বুঝতে পারি না। এক্ষেত্রে এই এক্সটেনশনটি যদি আপনার কম্পিউটার এ ইনস্টল করা থাকে আপনার যদি ইংরেজিতে কোন ভুল হয় তাহলে সাথে সাথে আপনাকে চিহ্নিত করে দিবে এবং নিচে শুদ্ধটা আপনাকে দেখিয়ে দিবে।

এতে আপনার ইংরেজি লেখালেখির ক্ষেত্রে এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটির ফ্রি এবং পেইড দুটি ভার্সন আছে। আপনার সাধারন ব্যবহারের জন্য ফ্রি ভার্সনটি ব্যবহার করতে পারেন।

Install from chrome webstore

2. Last Pass

last pass chrome extention-todaytrick
image credit: Last pass

অনলাইনে কাজের ক্ষেত্রে আমাদের কে বিভিন্ন জায়গায় একাউন্ট করতে হয়। একাউন্ট করার সময় আমরা নিজের পছন্দমত পাসওয়ার্ড দিয়ে থাকি। ততটা গুরুত্বপূর্ণ না ভেবে আমরা সেগুলো কোথাও নোট করে বা মনে রাখি না পরে যখন আমাদের সেই পাসওয়ার্ড গুলো আবার প্রয়োজন হয় তখন আমাদের আর জানা থাকে না।

এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে Last Pass ক্রোম এক্সটেনশন টি। এই এক্সটেনশন টি আপনার ডিভাভসে ইনস্টল করা থাকে তাহলে আপনার সমস্ত পাসওয়ার্ড সে সেভ করে রাখে। পরে যখন আপনার প্রয়োজন হবে তখন সেখান থেকে দেখে নিতে পারবেন।

Install from chrome webstore

3. Evermote Web clipper

Evernote web clipper -todaytrick
image credit: Evernote Web Clipper

এভারনোট হল জনপ্রিয় একটি নোটেশন এবং বুকমার্কিং টুল। যেটা প্রথম লেভেলের একটি জনপ্রিয় এক্সটেনশন। এটার সাহায্যে আপনি যেকোন লেখাকে বা ছবিকে হাইলাইট করে রাখতে পারবেন এবং সেগুলোকে সংরক্ষণ করে রাখতে পারবেন পরবর্তী ব্যবহারের জন্য।

এছাড়া এটাটে পাবেন একটি স্ক্রিনশট টুল যেটার সাহায্যে আপনি যেকোন কিছু শট করে রাখতে পারবেন। যেগুলো যেকোন যায়গায় শেয়ার করতে পারবেন। এছাড়া আরো অনেক সুবিধা পাবেন এই এক্সটেনশনটি ব্যবহার করে।

Install from chrome webstore

4. Adblock plus – Free adblocker

adblock plus chrome extention -todaytrick
image credit: Adblock plus

ইন্টারনেট এ ব্রাউজিং এর ক্ষেত্রে সবচেয়ে বিরক্তিকর বিষয় হল এ্যাড। এ্যাড এর কারনে আমাদের অনেক সময় নস্ট হয়ে যায়। নির্দিষ্ট কাজ ছেড়ে অন্যদিকে মনযোগ চলে যায়। কাজের ক্ষেত্রে অনেক সমস্যা হয়। এক্ষেত্রে আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করবে এই এক্সটেনশনটি।

এটি ৫০০ মিলিয়ন এর বেশি ডাউনলোড হয়। এটি আপনার ডিভাভসে একটিভ করা তাকলে আপনার সকল ধরনের এ্যাড ব্লক করে পেলবে। সকল ধরনের ট্রেকিং ব্লক করে দিবে এবং সহজে সকল কাজ করতে সাহায্য করবে। এ্যাডের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন এই এক্সটেনশন টি।

Install from chrome webstore

5. Crx mouse Gestures

Crx mouse geasture -todaytrick
Image credit: CRX mouse geasture

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে যেই জিনিসটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা হল মাউস। কম্পিউটার এর প্রত্যেকটি কাজে আমাদেরকে মাউস ব্যবহার করতে হবে। মাউস ব্যবহারের ক্ষেত্রে এই এক্সটেনশনটি অনেক কাজে দিবে।

এটি ইনস্টল করে সঠিকভাবে সেটিং করে নিলে অনেক গুরুত্বপূর্ণ কাজ মাউস দিয়ে করতে পারবেন। যেমন: মাউস এর ডান বাটন ক্লিক করে বাম দিকে নিয়ে গেলে তখন ব্যাক এর কাজ করবে।
এই ধরনের আরো অনেক সিস্টেম আছে এই এক্সটেনশন টিতে। আপনার কম্পিউটার ব্যবহারের সুবিধা এবং কাজের গতি বাড়াতে এটি ব্যবহার করতে পারেন।

Install from chrome webstore

6. Mercury reader

Image Credit: Mercury reader

অনলাইনে আমরা আমাদের প্রয়োজনে বা নতুন কিছু জানতে বিভিন্ন ব্লগ পড়ি। বিভিন্ন যায়গা থেকে সাহায্য নিয়ে থাকি। আমরা কোন কিছু পড়তে গেলে আমাদের সম্পূর্ন পড়া হয় না। পরবর্তীতে এই বিষয়টি আর মনে থাকে না। এক্ষেত্রে এই টুলটি আপনাকে অনেক বেশি সাহায্য করবে। টুল এর আইকন এ ক্লিক করলে “Read it leter” এ ক্লিক করলে পেইজটি আপনার একাউন্ট এ যুক্ত হয়ে যাবে।

আপনার ফ্রি সময়ে আপনি পড়ে নিতে পারবেন। এছাড়া এটির সাহায্যে আপনার ওয়েবপেইজকে একটি ছবিতে রুপান্তরিত করতে পারবেন। প্রয়োজনে এটিকে প্রিন্ট করে একটি মূল কপিতে তৈরি করে নিতে পারেন। কোন কিছু পড়ার দক্ষতা আরো বাড়াতে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Install from chrome webstore

7. Push bullet

push bullet chrome extention-todaytrick
Image credit: Push bullet

মোবাইলে যেকোন নোটিফিকেশন আসলে তা চেক করা আমাদের একটা বাজে অভ্যাস হয়ে গেছে।
কাজের সময় মোবাইল মেসেজ এর রিপ্লে দেওয়া বা কাউকে মেসেজ করার জন্য বার বার মোবাইল চেক করা একটা ঝামেলাপূর্ণ কাজ। Push bullet এক্সটেনশনটি আপনার ডিভাইসে একটিভ করা তাকলে আপনার মোবাইলের সকল নোটিফিকেশন গুলো পুশ নোটিফিকেশন এরমত করে কম্পিউটার এ দেখাবে।

গুরুত্বপূর্ণ কাজগুলো (যেমন: কাউকে মেসেজ করা, কারো মেসেজ এর উত্তর দেওয়া, কোন কিছু শেয়ার করা) সবকিছু আপনি সহজেই করতে পারবেন। কাজের ক্ষেত্রে সময় নস্ট ও ঝামেলা কমাতে এই এক্সটেনশন টি ব্যবহার করতে পারেন।

Install from chrome webstore

8. HabitLab

habitlab chrome extention -todaytrick
Image Credit: Habitlab

অনলাইনে সময় নস্ট করা আমাদের সবার একটা বাজে অভ্যাস। অনলাইনে আমাদের যে কত সময় নস্ট করে ফেলি তা কখনো হিসাব করে দেখি না। এক্ষেত্রে আপনার সময় নস্ট করা থেকে বিরত রাখতে সাহায্য করবে এই এক্সটেনশনটি।

এটি আপনাকে কখন কোন সাইটে কত সময় ব্যায় করবেন তা সব দেখতে পারবেন। এছাড়া এটি আপনাকে ফেসবুক এর নিউজফিড হাইড করবে। ইউটিউব এ লং ভিডিও দেখতে বারণ করবে। অন্যান্য থার্ড-পার্টি নোটিফিকেশন গুলো সব ব্লক করে দিবে। এতে আপনার অযথা বিভিন্ন দিকে মনযোগ চলে যাওয়া থেকে বিরত রাখবে।

আপনার কাজের দিকে মনযোগ রাখবে। অযথা সময় নস্টা করা থেকে বিরত থাকতে এবং কাজের প্রতি মনযোগ বাড়াতে এটি ব্যবহার করতে পারেন।

Install from Chrome Webstore

9. Lightshoot

Lightshoot chrome extention-todaytrick
Image Credit: Lightshoot

আমাদের অনেক প্রয়োজনে অনেক কিছু স্ক্রিনশট করে রাখতে হয়। স্মার্টফোন এ স্ক্রিনশট নেওয়ার জন্য নির্দিস্ট সিস্টেম থাকে। কিন্তু পিসিতে তেমন কোন সিস্টেস থাকে না। এজন্য এই এক্সটেনশনটি।

এটি ব্যবহার করে সহজেই পিসিতে স্ক্রিনশট নিতে পারবেন। এছাড়া এটির মাধ্যমে ডিসপ্লে থেকে যতটুকু প্রয়োজন ততটুকু শট করে নিতে পারবেন। স্ক্রিনশট নেওয়ার সাথে সাথে একটা লিংক তৈরি হয়ে যাবে। ঐ লিংকটি আপনি কাউকে শেয়ার করলে লিংক থেকে সহজেই সেটি দেখে নিতে পারবে। প্রয়োজনীয় কোন কিছু স্ক্রিনশট করে রাখতে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Install from Chrome Webstore

10. Screencastify

screncastify chrome extention -todaytrick
Image credit: Screncastify

আমাদের অনেক প্রয়োজনে স্ক্রিন রেকর্ড করতে হয়। এর জন্য আমরা পিসিতে ভালো কোন টুলস বা এক্সটেনশন খুজে পায় না। পেলে ও সেগুলো তেমন ভালো সুবিধা পাওয়া যায় না। এই জন্য
Screencastify এক্সটেনশনটি।

এটি হল সবচেয়ে জনপ্রিয় একটি ফ্রি স্ক্রিন রেকর্ডিং টুল। এটি বর্তমানে ১ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে এবং এটি ব্যবহার করা একদম সহজ। এটি দিয়ে সহজেই যেকোন স্ক্রিন রেকর্ড করতে পারবেন। সাথে মাউক্রোফোন ব্যবহার করতে পারবেন। ওয়েব ক্যাম ব্যবহার করতে পারবেন। সম্পূর্ন এইচডিতে রেকর্ড করতে পারবেন।

এছাড়া এটি দিয়ে স্ক্রিন রেকর্ড করার পর সেটি সাথে সাথে এডিট করতে পারবেন এবং সাথে সাথে গুগল ড্রাইভ এ সেভ করে নিতে পারবেন। ইউটিউব চ্যানেল এ আপলোড করতে পারবেন। যে কোন কাউকে শেয়ার করতে পারবেন।

এই সব অসাধারণ ফিউচার গুলো নিয়ে স্ক্রিন রেকর্ড করতে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Install from Chrome Webstore

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap